মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো সেরা ৫টি টিপস

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এ বিষয়ে নানা প্রশ্ন হয়তো আপনাদের মনের মধ্যে ঘুরপাক খাচ্ছে। আবার অনেকে চিন্তা করছেন আদৌ মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় কিনা। আজকের এই আরটিকালের মাধ্যমে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত জানানো হবে।
মোবাইল-দিয়ে-ফ্রিল্যান্সিং-কিভাবে-শিখবো
এছাড়া ঘরে বসে মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে কিভাবে অনেক টাকা ইনকাম করবেন সে বিষয়গুলো সম্পর্কে আলোচনা করা হবে। তাই আপনি যদি মোবাইলের মাধ্যমে কিভাবে ফ্রিল্যান্সিং শিখবেন এ বিষয়ে জানতে চান তবে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সাথেই থাকুন।

পেজ সূচিপত্রঃ মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো সেরা ৫টি টিপস

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ফ্রিল্যান্সিং করা একটি স্বাধীন ও মুক্ত পেশা। এটি করার জন্য কারো অধীনস্থ হয়ে থাকতে হয় না। তাই বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং করাকে মানুষ খুব বেশি পছন্দ করে থাকে। এর মাধ্যমে ঘরে বসে খুব সহজেই অনেক টাকা ইনকাম করা যায়। আবার সেটি যদি করা যায়
মোবাইলের মাধ্যমে তাহলে কতই ভালো হতো তাই না।

মানুষ নিজের পছন্দমত কাজ করতেই স্বাচ্ছন্দ বোধ করে। ফ্রিল্যান্সিং সেক্টরটি অনেক বড় একটি সেক্টর। এখানে বিভিন্ন ধরনের কাজ রয়েছে। এর মধ্যে থেকে যে কাজটি আপনার বেশি পছন্দ আপনি সেই কাজটি করতে পারবেন। এই কাজে আপনার কোন বাধ্যবাধকতা থাকবে না। আপনি চাইলেই কাজ করতে পারেন আবার নাও করতে পারেন। আপনার যখন খুশি আপনি তখন কাজ করতে পারবেন।

যে কোন কাজ করার জন্য প্রয়োজন সে কাজে দক্ষতা অর্জন করা। এই মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার জন্য আগে আপনাকে মোবাইল সম্পর্কে দক্ষ হতে হবে। জানতে হবে কিভাবে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায়। এর কতগুলো সেক্টর রয়েছে এবং কোন সেক্টরের কাজ কি রকম। সেখান থেকে আপনার পছন্দনীয় একটি সেক্টর বেছে নিয়ে আপনি খুব ভালোভাবে কাজ করতে পারেন।

আর একটা জিনিস জানলে খুশি হবেন যে ফ্রিল্যান্সিং করলে আপনার কখনো লস হবে না। আপনি যতটুকু কাজ করবেন তার পুরো পেমেন্ট আপনি পেয়ে যাবেন। সুতরাং আপনি যত বেশি সময় কাজ করতে পারবেন আপনার ইনকাম তত বেশি হবে। আপনি যাদের কাজ করবেন তাদেরকে যদি আপনার কাজের দ্বারা সন্তুষ্ট করতে পারেন তবে পরবর্তীতে আপনি আরো বেশি করে কাজ পাবেন এবং এতে আপনার ইনকাম বৃদ্ধি পাবে।

বর্তমান সময়ে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার অনেকগুলো সাইট রয়েছে। এর জন্য যেসব ফ্রিল্যান্সিং কোম্পানিগুলো ফ্রিল্যান্সিং শিক্ষা দিয়ে থাকে তাদের কাছ থেকে আপনাকে ফ্রিল্যান্সিং শিখে নিতে হবে। আস্তে আস্তে আপনি যখন দক্ষ হয়ে যাবেন তখন কাজ করা শুরু করে দেবেন। এক সময় দেখবেন যে আপনি মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে ঘরে বসে অনেক টাকা ইনকাম করতে পারবেন।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় কিনা

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় কিনা এ বিষয় নিয়ে কি আপনি এখনো চিন্তিত। চিন্তার কোন বিষয় নেই আজকের এই আর্টিকেলে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো সে সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করব। যার মাধ্যমে আপনারা খুব সহজেই মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। চলুন জেনে নেই কোন কোন উপায়ে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শেখা যায়।

ইউটিউব এর মাধ্যমে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিংঃ ইউটিউব এর মাধ্যমে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার জন্য অনেক পদ্ধতি রয়েছে। ইউটিউবে এমন অনেক চ্যানেল রয়েছে যারা ফ্রিল্যান্সিং রিলেটেড বিভিন্ন ধরনের ভিডিও বানিয়ে থাকে এবং কিভাবে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন সে সম্পর্কে অনেক আলোচনা করে থাকে। আপনি চাইলে খুব সহজেই সেসব ভিডিও থেকে ফ্রিল্যান্সিং শিখতে পারেন।

ইউটিউব এমন একটি সামাজিক যোগাযোগ মাধ্যম যেখানে আপনার পছন্দমত সকল ধরনের ভিডিও পেয়ে যাবেন। আমার মনে হয় এমন কোন বিষয় নেই যা সম্পর্কে ইউটিউবে আলোচনা করা নেই বা সেই রিলেটেড ভিডিও নেই। আপনি যদি ইউটিউবে গিয়ে কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো লিখে সার্চ করেন তবে সেই রিলেটেড অনেক ভিডিও পেয়ে যাবেন। যেগুলো দেখে আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।

ব্লক সাইট থেকে মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিংঃ আপনার ফ্রিল্যান্সিং শেখার আরেকটি সহজ মাধ্যম হতে পারে ব্লক সাইট থেকে ফ্রিল্যান্সিং শেখা। আমার ওয়েবসাইটের মত এমন অনেক ব্লক সাইট হয়েছে যেখানে ফ্রিল্যান্সিং শেখার অনেক তথ্য দেয়া থাকে। সেগুলো আপনি যদি মনোযোগ সহকারে পড়েন এবং আপনার বাস্তবিক জীবনে প্রয়োগ করতে পারেন তবে সেখান থেকেও আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।

কোর্সের মাধ্যমে মোবাইল থেকে ফ্রিল্যান্সিংঃ অনেকেই এমন রয়েছেন যারা কোর্সের মাধ্যমে ফ্রিল্যান্সিং শিখিয়ে থাকেন। আবার আপনি চাইলে অনলাইনের মাধ্যমে কোর্স করেও ফ্রিল্যান্সিং শিখতে পারেন। এখানে দুই রকমের কোর্সের ব্যবস্থা রয়েছে। একটি হচ্ছে ফ্রি কোর্স এবং অপরটি হচ্ছে পেইড কোর্স। আমার মতে আপনি যদি অল্প কিছু টাকা খরচ করে পেট কোর্স করেন তবে এর মাধ্যমে আপনি খুব ভালোভাবে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিংঃ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আজকাল অনেক বিষয় শেখা যায়। বর্তমানে এমন অনেক আইটি কোম্পানি বা ইনস্টিটিউট রয়েছে যারা তাদের পেজে অনেক করছে সুযোগ সুবিধা দিয়ে থাকেন। মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং শেখার অনেক টিপসও দিয়ে থাকেন। আপনি যদি তাদের সাথে যোগাযোগ করতে পারেন তবে এর মাধ্যমেও মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করা সম্পর্কে জানতে পারবেন।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার জন্য সাইট নির্বাচন

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার জন্য সাইট নির্বাচন করা অবশ্যই জরুরি একটু বিষয়। কেননা আপনাকে এমন কিছু সাইট নির্বাচন করতে হবে যাতে করে আপনি সহজে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার মাধ্যমে ইনকাম করতে পারেন। তখন আর আপনার মনে এই প্রশ্ন থাকবে না যে আদৌ মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় কিনা।
মোবাইল-দিয়ে-ফ্রিল্যান্সিং-করার-জন্য-সাইট-নির্বাচন
সাইট নির্বাচন করার পূর্বে আপনাকে খেয়াল রাখতে হবে যে আপনি যে সাইটটি নির্বাচন করেছেন সেখান থেকে মোবাইলের মাধ্যমে ইনকাম করা যাবে কিনা। আপনি যেহেতু মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে চাচ্ছেন সুতরাং আপনাকে এমন একটি সাইট নির্বাচন করতে হবে যার মাধ্যমে আপনি মোবাইল দিয়ে ইনকাম করতে পারেন। এজন্য বিশেষ কিছু সাইট নিচে উল্লেখ করা হলো।

আপওয়ার্কঃ আপওয়ার্ক এমন একটি সাইট যার মাধ্যমে আপনি ফ্রিল্যান্সিং ও শিখতে পারবেন সাথে এখানে থাকা কোর্সগুলোর মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে ক্লায়েন্ট খুঁজতে হয় এবং ভালো প্রজেক্ট পাওয়া যায়। আপওয়ার্কের মাধ্যমে বিশ্বের বিভিন্ন জায়গার ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সাররা একে অপরের সাথে সংযুক্ত হয়। আপনি চাইলে এখান থেকে মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে ইনকাম করতে পারবেন।

ফাইভারঃ বর্তমান সময়ে ফ্রিল্যান্সদের কাছে জনপ্রিয় একটি সাইট হচ্ছে ফাইভার। এর মাধ্যমে আপনি আর্টিকেল রাইটিং এবং ভয়েস ওভারসহ আরো বিভিন্ন প্রকল্পের মালিকগণের সাথে সংযুক্ত হতে পারবেন। যা আপনাকে পরবর্তীতে ইনকামে সহায়তা করবে। তাই আপনি যদি ঠিকভাবে কাজ শিখে এই সাইটটিতে কাজ করতে পারেন তবে এর মাধ্যমে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন।

মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং

মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করা খুব কঠিন কোন কাজ নয়। আপনি চাইলে খুব সহজেই কোন প্রোডাক্ট বা সার্ভিসের প্রচার প্রসারণার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করতে পারেন। এতক্ষণে আপনারা মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব বা মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় কিনা এ সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা জানবো মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয়।

বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং এর সর্বোত্তম একটি মাধ্যম হচ্ছে সোশ্যাল মিডিয়া। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করে আজ অনেকেই উচ্চতার শিখরে পৌঁছে গিয়েছে। তারা শুধুমাত্র সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করে এত পরিমানে টাকা ইনকাম করছে যে আপনি চিন্তা করতে পারবেন। তাই আপনিও চাইলে এটি করতে পারেন।

সোশ্যাল মিডিয়ায় ডিজিটাল মার্কেটিং করার একটি উন্নত প্ল্যাটফর্ম হচ্ছে ফেসবুক। বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। আপনি যদি ফেসবুকের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করেন তবে সেটি অনেক লোকের কাছে পৌঁছে যায় এবং আপনার দেয়া প্রোডাক্ট ও সার্ভিস এর খবর খুব দ্রুত মানুষের কাছে ছড়িয়ে পড়ে। যার ফলে খুব অল্প পরিশ্রমে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুক ছাড়াও আপনি চাইলে ইনস্টাগ্রাম কিংবা ইউটিউব এর মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করতে পারেন। কেননা এগুলো হচ্ছে ফটো ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। এগুলোর মধ্যে ভিডিও কনটেন্ট বা বিজ্ঞাপন ব্যবহার করে সহজে অনেক টাকা ইনকাম করতে পারবেন। টুইট ও রিটুইট ব্যবহারের মাধ্যমে আপনি চাইলে টুইটারের মাধ্যমে মার্কেটিং করতে পারেন।

মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন

মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন সহ বিভিন্ন নকশা তৈরি করা যায়। কেননা বর্তমান সময়ের মোবাইল গুলো অনেক স্মার্ট ও দ্রুত গতি সম্পন্ন হয়ে থাকে। ফ্রিল্যান্সিং জগতের আরো একটি অন্যতম জনপ্রিয় সাইট হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। তাই মোবাইল দিয়ে আপনি খুব সহজেই গ্রাফিক্স ডিজাইন করার মাধ্যমে অনেক টাকা ইনকাম করতে পারবেন।

শুধু তাই নয় আজকাল মার্কেটপ্লেসে গ্রাফিক্স ডিজাইনের অনেক কাজ পাওয়া যায়। আপনি যদি একজন ভালো গ্রাফিক্স ডিজাইনার হন তবে অনলাইনের মাধ্যমে বিদেশি বায়ারদের কাজ করার মাধ্যমে আপনি বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবেন। আর যদি দেশের কারো কোন কাজ করেন তবে সেখান থেকেও আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন।

মোবাইল দিয়ে আর্টিকেল রাইটিং

মোবাইল দিয়ে আর্টিকেল রাইটিং করার মতো সহজ কাজ আর কিছু হতে পারে না। আপনার যদি একটি ব্লগার ওয়েবসাইট থাকে এবং আপনি যদি দৈনন্দিন সেখানে নিত্য নতুন আর্টিকেল বা পোস্ট লিখতে পারেন তবে সেখান থেকেও আপনার দ্বারা আয় করা সম্ভব। আমার কথা শুনে কি বিস্মিত হলেন। সত্যিই মোবাইলে আর্টিকেল লেখার মাধ্যমেও আয় করা যায়।
মোবাইল-দিয়ে-আর্টিকেল-রাইটিং
আপনার লেখা পোস্টগুলো যদি মানসম্মত হয় তবে এক সময় আপনি গুগল এডসেন্স পেয়ে যাবেন। গুগল এডসেন্স পাওয়ার পরে আপনি সেখানে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে সেখান থেকে ইনকাম করতে পারবেন। বিভিন্ন কোম্পানির সঙ্গে যোগাযোগ করে আপনি যদি তাদের কোম্পানির বিভিন্ন জিনিসের বিজ্ঞাপন আপনার ওয়েব সাইটে দেখান তবে সেখান থেকেও আপনি টাকা ইনকাম করতে পারবেন।

আবার আপনি যদি মনে করেন আপনি অনেক ভালো আর্টিকেল লিখতে পারেন তবে সে ক্ষেত্রে অন্যের ওয়েবসাইটে আর্টিকেল লিখে দেওয়ার মাধ্যমেও আপনি ইনকাম করতে পারবেন। বিভিন্ন ওয়েবসাইট এর মধ্যে আর্টিকেল লিখে দেওয়ার মাধ্যমে মাসে আট থেকে দশ হাজার টাকা ইনকাম করা সম্ভব। মোবাইল দিয়ে খুব সহজে আর্টিকেল রাইটিং করা যায়।

লেখক এর মন্তব্যঃ মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো সেরা ৫টি টিপস

প্রিয় পাঠক কেরি আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি জানতে পেরেছেন মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো সেরা ৫টি টিপস এবং সাথে আরও জানতে পেরেছেন মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় কিনা। উপরে যে বিষয়গুলো উল্লেখ করেছি তার মাধ্যমে আপনি খুব সহজেই মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করতে পারবেন। আশা করি বিষয়গুলো যেন আপনি উপকৃত হয়েছেন।

আজকের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তবে তো বন্ধুদের সাথে শেয়ার করুন। যাতে করে তারাও মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করতে পারে। আপনার যদি এ বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্টে আমাকে জানাতে পারেন। আমি পরবর্তীতে সে বিষয়ে সম্পর্কে আপনাদেরকে জানানোর চেষ্টা করব। আপনার সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এক্সপার্ট আইটি 24 এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url