ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়ার কারণ এবং হলে করণীয়

ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়ার কারণ কি তা আমরা অনেকেই জানিনা। কিন্তু এটি অবশ্যই আমাদের জেনে রাখা উচিত। কেননা আজকে আপনার ফেসবুক আইডি হয়তো ঠিকঠাক ভাবে চলছে কিন্তু যদি কখনো রেস্ট্রিক্টেড হয়ে যায় তখন কি করবেন বলুন তো?
ফেসবুক-আইডি-রেস্ট্রিক্টেড-হওয়ার-কারণ
তাই আপনাকে রেস্ট্রিক্টেড তুলে নেওয়ার উপায় জানতে হবে। আজকের আর্টিকেলের মাধ্যমে ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড কেন হয় এবং হলে কিভাবে খুব সহজেই রেস্ট্রিক্টেড তুলে নেয়া যায় সে সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত ভাবে জানানো হবে। তাই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পেজ সূচিপত্রঃ ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়ার কারণ এবং হলে করণীয়

ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড অর্থ কি

ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড অর্থ কি? তা আমরা অনেকেই জানি না। আমরা অনেকেই জানি যে ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হয়ে যায়। কিন্তু এই রেস্ট্রিক্টেড কথার অর্থ কি এটি আগে জানা দরকার তাই না। কেননা যে কোন জিনিস কেন হয় বা কিভাবে হয় সেটি জানার পূর্বে সে জিনিসটি আসলে কি সেটি যদি জানা থাকে তবে এর মাধ্যমে খুব দ্রুত এবং সহজে এর সমাধান করা যায়। তাহলে চলুন জেনে নেয়া যাক ফেসবুক আইডি রেসট্রিক্টেড অর্থ কি।

ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়ার অর্থ এই নয় যে আপনার আইডিটি নষ্ট হয়ে গেছে। যদি কখনো আপনার আইডি রেস্ট্রিক্টেড হয়ে যায় তাহলে আপনি বুঝে নেবেন আপনি ফেসবুকের এক বা একাধিক নীতিমালা ভঙ্গ করেছেন। তাই কর্তৃপক্ষ আপনাকে কিছুদিনের জন্য বা কয়েক ঘন্টার জন্য আবার অনেক সময় ৩০ দিনের জন্য রেস্ট্রিক্টেড করে দিতে পারে। এতে ভয় পাওয়ার তেমন কিছু নেই নির্দিষ্ট সময় পরে আপনার আইডি অটোমেটিক ঠিক হয়ে যাবে।

তার মানে আপনি আইডি রেস্ট্রিক্টেড হওয়ার অর্থ নিশ্চয়ই বুঝে গেছেন। কখনো যদি আপনার আইডি এভাবে রেস্ট্রিক্ট হয়ে যায় তাহলে আপনি লাইক এবং কমেন্ট করা বাদ দিয়ে সব কাজ করতে পারবেন। তাও আবার কর্তৃপক্ষ যতটুকু সময়ের জন্য আপনাকে রেস্ট্রিক্টেড করবে ঠিক ততটুকু সময় আপনি এটি করতে পারবেন না। পরবর্তীতে আপনি আবার আগের মত লাইক ও কমেন্ট করার মাধ্যমে আপনার আইডি চালাতে পারবেন।

ফেসবুক অ্যাকাউন্ট কেন রেস্ট্রিক্টেড হয়

ফেসবুক অ্যাকাউন্ট কেন রেস্ট্রিক্টেড হয়? আমাদের অবশ্যই এর কারণ ও প্রতিকার সম্পর্কে জানা উচিত। যদি কেউ প্রথমদিকে ফেসবুক ব্যবহার করে তখন সেই ব্যক্তি এ সমস্যা গুলো বেশি ফেস করে থাকে। বর্তমানে ডিজিটাল যুগে স্মার্টফোন ব্যবহার করে অথচ ফেসবুক ব্যবহার করে না এরকম লোকের সংখ্যা অতিশয় নগণ্য। তাই ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়ার কারণ এবং প্রতিকার জানা খুবই জরুরী।

আমরা যারা ফেসবুক ব্যবহার করি তারা প্রায় সময়েই পেজ বা আইডি রেস্ট্রিক্টেড হওয়ার সমস্যায় ভুগে থাকি। এর মধ্যে সর্ব প্রথম প্রধান যে কারণটি রয়েছে সেটি হল ফেসবুকের নীতিমালা গুলো অমান্য করা। বিভিন্ন সময় পলিসি ভায়োলেশনের কারণেও পেজ আইডি রেস্ট্রিক্টেড হয়ে থাকে। আবার আপনি যদি কপি পোস্ট করেন সেক্ষেত্রে আপনি রেস্ট্রিক্টেড সমস্যার মধ্যে ভুগতে পারেন।

একটি আইডি বা পেজ থেকে যদি বারবার অ্যাড রিজেক্ট করা হয় তাহলে ফেসবুক ঐ সকল পেজকে রেস্ট্রিক্টেড করে দেয়। আবার আপনি যদি কুপন এর অপব্যবহার করেন বা কুপন ব্যবহার করে বুস্ট করেন এবং এর পেমেন্ট বাকি রাখেন সে ক্ষেত্রে আপনার আইডি রেস্ট্রিক্টেড হয়ে যেতে পারে। আপনি যদি অ্যাডভারটাইজিং পলিসি মেইনটেইন না করেন তবে এরকম সমস্যা হতে পারে।

আপনার ফেসবুক পেইজের মধ্যে এডমিন প্যানেলে যদি অতিরিক্ত ফেক অ্যাকাউন্ট থাকে এবং সেগুলো যদি ভেরিফাই করার সময় ধরা পড়ে সে ক্ষেত্রে আপনার পেজকে অ্যাড রেস্ট্রিক্টেড করে দেওয়া হয়। এতক্ষণ আপনারা জানলেন ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হওয়ার কারণ। এ পুরো আর্টিকেলটি পড়ার মাধ্যমে ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড কেন হয় এবং হলে করনীয় কি সে সম্পর্কে আপনি বিস্তারিত ভাবে জানতে পারবেন।

ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হলে করণীয়

ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হলে করণীয় কি আপনি যদি এটি জানতে পারেন তাহলে খুব সহজে এবং নিশ্চিন্তভাবে আইডি রেস্ট্রিক্টেড হলে আপিল করার মাধ্যমে আপনার আইডি ঠিক করতে পারবেন। আগেই বলেছি যে ফেসবুকে যেসব নীতিমালা রয়েছে সেগুলো যদি আপনি ভঙ্গ করে থাকেন তাহলে কতৃপক্ষ আপনার আইডিটি বা পেজটি রেস্ট্রিক্টেড করে দেবে।

প্রিয় পাঠক এতক্ষণ আপনারা জানলেন ফেসবুক আইডি বা অ্যাকাউন্ট কেন রেস্ট্রিক্টেড হয় এবং ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড অর্থ কি। আজকের আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়েন তাহলে ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়ার কারণ এবং হলে কি কি পদক্ষেপ গ্রহণ করতে হবে সে সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে যাবেন। চলুন ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হলে করণীয় সম্পর্কে জেনে নিন।

প্রথমে আপনার হাতে থাকা মোবাইলটির মধ্যে যে ফেসবুক অ্যাপ্লিকেশনটি আছে তার মধ্যে প্রবেশ করতে হবে এবং প্রোফাইলে থাকা থ্রি ডটে ক্লিক করতে হবে এরপরে একবারে নিচের দিকে Help and support নামে একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলে দেখা যাবে Report a problem নামের একটি অপশন রয়েছে। নিচে চিত্রের মাধ্যমে ক্রমানুসারে কিভাবে আপিল করতে হয় তা দেয়া হলো।














এখানে আসার পরে কি কারনে আপনার একাউন্টটি রেস্ট্রিক্টেড করা হয়েছে সেটে লিখতে হবে এবং কতদিনের জন্য রেস্ট্রিক্টেড করা হয়েছে তাহলে লিখতে হবে। এরপরে নিচে আপলোড ফর্ম ফোন লেখা জায়গাটায় আপনার ফোন থেকে একাউন্ট রেস্ট্রিক্টেড হওয়ার একটি স্ক্রিনশট নিতে হবে। এরপর স্ক্রিনশট নেওয়া ছবিটি upload from phone লেখা জায়গাটায় আপলোড করে দিতে হবে।

তারপরে যদি ওকে করেন যতটুকু সময়ের জন্য আপনার আইডিটি রেস্ট্রিক্টেড করা হয়েছে ততটুকু সময় পর অটোমেটিক ঠিক হয়ে যাবে। এবং আপনি আবার পুনরায় আগের মত আপনার আইডি চালাতে পারবেন অর্থাৎ লাইক কমেন্ট ঠিকঠাক ভাবে করতে পারবেন। সুতরাং আপনাকে যে নিয়মটি দেখানো হলো আপনি যদি এটা ঠিক ভাবে ফলো করেন তাহলে খুব সহজে রেস্ট্রিক্টেড হওয়া আইডি ফিরিয়ে নিয়ে আসতে পারবেন।

কত দিনের জন্য ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড করা হয়

কত দিনের জন্য ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড করা হয় তা আপনি আপনার প্রোফাইলে গেলেই দেখতে পারবেন। প্রত্যেক জনের জন্য আলাদা আলাদা সময় সীমাবদ্ধ থাকে। কারো ২৪ ঘন্টার জন্য কারো আবার একদিন কারো আবার ৩০ দিনের জন্য রেস্ট্রিক্টেড করা হয়ে থাকে। এর জন্য চিন্তা তেমন কিছু নেই। আপনি যদি ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়ার কারণ এবং হলে কি করতে হয় তা জেনে থাকেন তাহলে খুব সহজেই এটি ফিরিয়ে আনা সম্ভব।
কত-দিনের-জন্য-ফেসবুক-আইডি-রেস্ট্রিক্টেড-করা-হয়
আপনি যদি কারো পোস্টের মধ্যে বিকৃত ধরনের কোন কমেন্ট করেন এর জন্য আপনার আইডি রেস্ট্রিক্টেড হতে পারে। এতক্ষণ আপনার জানলেন রেস্ট্রিক্টেড হওয়া আইডি কিভাবে ফিরিয়ে আনতে হয়। আপনি যদি উপরের নিয়ম গুলো মেনে আপিল করতে পারেন তাহলে নির্দিষ্ট সময় পরে কতৃপক্ষ আপনার আইডি ফিরিয়ে দেবে।

তবে বেশিরভাগ মানুষের জন্য সাধারনত দুই বা তিন দিনের জন্য আইডি রেস্ট্রিক্টেড করা হয়ে থাকে এবং খুব বেশি হলে সর্বোচ্চ ৩০ দিনের জন্য করা হতে পারে। প্রিয় পাঠক এতক্ষণে আপনারা জানতে পেরেছেন আইডি রেস্ট্রিক্টেড হওয়ার কারণ এর প্রতিকার সম্পর্কে। এখন আমরা জানবো ফেসবুক আইডি হ্যাক হলে করণীয় কি সে সম্পর্কে।

ফেসবুক আইডি হ্যাক হলে করণীয়

ফেসবুক আইডি হ্যাক হলে করণীয় বিষয়গুলো সম্পর্কে জানা আমাদের খুবই দরকার। কেননা বর্তমানে ফেসবুক ব্যবহার করে না এমন লোকের সংখ্যা খুবই কম। যে কোনো সময়ে আপনার ব্যবহৃত আইডিটি হ্যাক হয়ে যেতে পারে। আজকাল অনেক লোক এ ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকে। এ ধরনের সমস্যা থেকে বাঁচার জন্য অবশ্যই আপনাকে সতর্ক থাকতে হবে।

আমরা যদি নিজেরা সচেতন হই তাহলে আমাদের আইডি হ্যাক হওয়া থেকে পরিত্রান পাওয়া যেতে পারে। আমরা বিভিন্ন ডিভাইস ব্যবহার করি। সে সবগুলো ডিভাইসে আমাদের ফেসবুক আইডি যদি আমরা লগইন করে রাখি তাহলে যে কোন অসাধু লোক সহজে সেখান থেকে আমাদের আইডি হ্যাক করে নিতে পারে। আবার অযথা বিভিন্ন লিংকের মধ্যে ক্লিক করার দ্বারাও আমাদের আইডি হ্যাক হতে পারে।

এজন্য প্রথমত আমাদেরকে আমাদের আইডির মধ্যে অনেক শক্ত বা কঠিন পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। এরপরও যদি আপনার আইডি হ্যাক হয়ে যায় তাহলে আপনাকে ফরগেটেন পাসওয়ার্ড করে পাসওয়ার্ড পরিবর্তন করার চেষ্টা করতে হবে। যদি তারপরেও আপনি আইডি ফিরে না পান সে ক্ষেত্রে সকলকে জানিয়ে দেয়া যে আপনার আইডি হ্যাক হয়ে গিয়েছে। এবং গুরুতর কিছু হলে থানায় জিডি করতে হবে।

ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়া থেকে বাঁচার উপায়

ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়া থেকে বাঁচার উপায় জেনে আপনি খুব সহজেই কাজটি করতে পারবেন। আপনারা এতক্ষণে ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়ার কারণ এবং হলে কি করনীয় সে সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হাওয়া থেকে বাঁচার উপায় সম্পর্কে আপনাদের কে বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করব।

এর জন্য আপনাকে ফেসবুকে নীতিমালা সম্পর্কে সঠিকভাবে জানতে হবে কেননা ফেসবুকের নীতিমালা গুলো ঠিকভাবে না জানার কারণেই অধিকাংশ সময় আইডি বা পেজ রেস্ট্রিক্টেড হয়ে থাকে। তাই কোন কিছু পোস্ট করা বা কমেন্ট করার সময় আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে। এর পাশাপাশি ফেসবুক ব্যবহারের পূর্বে এর নীতিমালা গুলো ভালোভাবে জেনে নিতে হবে।

আমরা অনেক সময় ফেসবুকে কপি পোস্ট করে থাকি অথবা আইডিতে এমন কিছু কনটেন্ট লিখে রাখি যেগুলো ফেসবুকে নীতিমালার সঙ্গে মেলেনা। ফলে কর্তৃপক্ষ আমাদের আইডি গুলো রেস্ট্রিক্টেড করে দেয়। আবার এমনও হয়ে থাকে আমরা বিভিন্ন থার্ড পার্টি ওয়েবসাইটকে আমাদের ফেসবুক আইডির অ্যাকাউন্ট এক্সেস দিয়ে রাখি। এটিও আমাদেরকে পরিহার করতে হবে।

ফেসবুকে এমন কোন অশ্লীল ছবি বা পর্নোগ্রাফি পোস্ট করা যাবে না। এর সাথে কাউকে খারাপ ভাষায় গালাগালি করা কিংবা কাউকে এমন বিকৃত ধরনের পোস্ট করা যাবে না যাতে ফেসবুক কর্তৃপক্ষ এটিকে হ্যারেজমেন্ট হিসেবে শনাক্ত করে আপনার আইডি রেস্ট্রিক্টেড করে দেয়। উপরুক্ত নিয়ম গুলো মেনে ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়া থেকে বাঁচা যায়।

মেসেঞ্জারে রেস্ট্রিক্টেড করলে কি হয়

মেসেঞ্জারে রেস্ট্রিক্টেড করলে কি হয় এর সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা নেই। আপনারা এতক্ষনে জানতে পেরেছেন যে ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড করলে কোন কিছু পোস্ট করা যায় না। কারো পোষ্টের মধ্যে লাইক বা কমেন্ট ও করা যায় না। ফেসবুকের অন্যতম একটি ফিচার হলো মেসেঞ্জার। তাই মেসেঞ্জার রেস্ট্রিক্টেড হলে কি হয় সে সম্পর্কে আমাদের অবশ্যই জানা উচিত।

আমরা জানি যে মেসেঞ্জার এর মাধ্যমে যেকোনো কারো সাথে মেসেজ করা যায়। ভিডিও কিংবা অডিও কলে কথা বলা যায়। ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হলে যেমন পোস্ট করা যায় না কিংবা লাইক বা কমেন্ট করা যায় না তেমনি মেসেঞ্জার রেস্ট্রিক্টেড হলে যত সময় পর্যন্ত না আপনার আইডি ঠিক হচ্ছে ততক্ষণ আপনি কল করতে পারবেন না এবং মেসেজও করতে পারবেন না।
মেসেঞ্জারে-রেস্ট্রিক্টেড-করলে-কি-হয়
আমরা মেসেঞ্জার ব্যবহার করি কথা বলা কিংবা এসএমএস করার জন্য। কিন্তু আমার সামান্য ভুলে যদি মেসেঞ্জার রেস্ট্রিক্টেড হয়ে যায় তাহলে আমরা সুবিধা থেকে বঞ্চিত হব। আপনি যদি এর সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে না চান তাহলে অত্যন্ত সাবধানতা অবলম্বন করে আপনাকে ফেসবুক এবং মেসেঞ্জার ব্যবহার করতে হবে। যাতে আইডি রেস্ট্রিক্টেড হওয়া থেকে বেঁচে যায়।

লেখকের শেষ কথাঃ ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়ার কারণ এবং হলে করণীয়

ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়ার কারণ এবং হলে করণীয় কি এ সম্পর্কে আজকের আর্টিকেলে আপনাদেরকে বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করেছি। এর সাথে আইডি হ্যাক কেন হয় এবং আইডি রেস্ট্রিক্টেড হওয়া থেকে বেঁচে থাকার উপায় সম্পর্কেও জানানোর চেষ্টা করেছি। আপনি যদি উপরোক্ত নিয়ম গুলো মেনে ফেসবুকের নীতিমালা অনুযায়ী ফেসবুক চালাতে পারেন তবে ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়া থেকে বাঁচতে পারবেন।

আশা করি আজকের আর্টিকেলের মাধ্যমে আপনি আইডি রেস্ট্রিক্টেড বিষয়ক যাবতীয় তথ্য সম্পর্কে জানতে পেরেছেন। নিয়মিত এরকম তথ্যপূর্ণ আর্টিকেল পড়ার জন্য আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং তা বন্ধুদের সাথে শেয়ার করে দিন যাতে তারা এ থেকে উপকৃত হতে পারে। আপনাদের সুস্বাস্থ্য মঙ্গল কামনা করে এখানেই শেষ করছি। এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এক্সপার্ট আইটি 24 এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url